কেন ? পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় বলেছেন- 'আমাকে নববর্ষের শুভেচ্ছা জানাবেন না- কারণ ইহা আমার নববর্ষ নয়'

Deen Dayal Upadhyay biography in bengali 

ভারতীয়দের ক্ষেত্রে একবার চিন্তা করা উচিত যে,  যেই ব্যক্তি গুলি আমাদের লক্ষ লক্ষ ক্রান্তিকারী দের অমানবিকভাবে হত্যা করেছে,  মাস্টারদা সূর্যসেন বলুন আর ভগৎ সিং এই বলুন একই বিষয়। ( ইংরেজদের) তাহাদের নববর্ষ বা তাঁদের আনন্দের দিন গুলি আমরা অত্যন্ত আনন্দের সাথে পালন করি। 

deen dayal upadhyay in bengali

Deen dayal upadhyay in bengali: - আজ যদিও সারাদেশ ইংরেজি নতুন নতুন বর্ষ উদযাপন করছে কিন্তু তথাপিও দেশের মধ্যে এমন কিছু ব্যক্তিবর্গ আছেন যারা এই ইংরেজি নতুন বর্ষ কে পালন করতে চাননি এবং তাদের যুক্তিতেও শক্তি আছে।  

সাধারণত ভারতে এই ইংরেজি নববর্ষের বিরোধ হয় না।  কিন্তু এক মহান ব্যক্তিত্ব একজন ছিলেন,  যিনি এই পরম্পরা পূর্ণরূপে বিরোধ করে 1 জানুয়ারি নববর্ষের শুভেচ্ছা দিতে আশা নিজের শিক্ষক কে বলেছিলেন, "আমাকে শুভেচ্ছা জানাবেন না ইহা আমার নববর্ষ নয়।"

এই ব্যক্তি ছিলেন,  পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রথম সারির প্রচারক দের মধ্যে একজন প্রচারক ছিলেন পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়, যিনি ভারতবর্ষের বৈদিক সংস্কৃতির পূজারী  ছিলেন। 


Deen Dayal Upadhyay biography in bengali

এই কথাটি   1937 সালের, যখন পণ্ডিত দীনদয়াল উপাধ্যায়  ছাত্র জীবন মধ্যে ছিলেন এবং কানপুরে সনাতন ধর্ম কলেজে অধ্যায়নরত ছিলেন।  তখন কলেজে ইংরেজি বিষয় পড়ানো অধ্যাপক 1 জানুয়ারিতে শ্রেণীতে থাকা সকল বিদ্যার্থী কে নববর্ষের শুভেচ্ছা জানান। পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জানতেন অধ্যাপক এর উপরে ইংরেজির সংস্কৃতির প্রভাব প্রবল। তার জন্য পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় শ্রেণিকক্ষে ধাকা সকল ছাত্র-ছাত্রী সামনে জোর গলায় বলে ছিলেন,  "মাস্টারমশাই আপনার স্নেহ এবং ভালবাসার প্রতি আমার পুরো সম্মান আছে কিন্তু আমি এই নববর্ষের শুভেচ্ছা গ্রহণ করতে পারবোনা কারণ ইহা আমার নববর্ষ নয়"। এই কথা শুনে অধ্যাপক ভাবতে শুরু করলেন পরে তিনিও ভবিষ্যতে ইংরেজি নববর্ষ আর পালন করেননি। deen dayal upadhyay in bengali. 


নববর্ষ কোন হিন্দু বা খ্রিষ্টান দিয়ে মাপা হয় না।  কিন্তু ভারতীয়দের ক্ষেত্রে একবার চিন্তা করা উচিত যে,  যেই ব্যক্তি গুলি আমাদের লক্ষ লক্ষ ক্রান্তিকারী দের অমানবিকভাবে হত্যা করেছে,  মাস্টারদা সূর্যসেন বলুন আর ভগৎ সিং এই বলুন একই বিষয়। ( ইংরেজদের) তাহাদের নববর্ষ বা তাঁদের আনন্দের দিন গুলি আমরা অত্যন্ত আনন্দের সাথে পালন করি।  

কিন্তু একবার ভেবে দেখেছেন আমরা কি ওই ক্রান্তিকারীদেরকে সম্মান জানাচ্ছি যারা আমরা যাতে আনন্দে স্বাধীন দেশের আস্বাদন উপভোগ করতে পারি তার জন্য তাহারা এই দেশমাতৃকার জন্য জীবন বলিদান করেছে একবার ভেবে দেখবেন। 

নিচে কমেন্ট বক্সে আপনার মতামত অবশ্যই দিন এবং লেখাটি যত সম্ভব সাইটটি শেয়ার করুন। যাতে করে আপনার বন্ধুরাও জাতীয়তাবাদী খবর পেতে পারে।

আপনি আমাদের এই পোর্টালে লিখতে পারেন আপনার মতামত, প্রবন্ধ বা আপনার এলাকার জনপ্রিয় খবর দিতে পারেন । ( খবর বা লেখা পাঠাবেন মেইল মাফরত এবং বাংলা ফন্টে টাইপ করে সঙ্গে  ২ টি ফোট পাঠাবেন। আপনার সম্পুর্ন ঠিকানা এবং ফোন নাম্বার দেবেন , আপনার নাম ঠিকানা আমরা আপনারা মতামত মতে গোপনে রাখবো। )

নবীনতর পূর্বতন