YUVA: প্রধানমন্ত্রী তরুণদের লেখার বিষয়ে উৎসাহিত করার জন্য দেবেন ৩ লক্ষ টাকা বৃত্তি। বিশদ জানুন এখানে

 প্রধানমন্ত্রী তরুণদের লেখার বিষয়ে উৎসাহিত করার জন্য যে যুব প্রকল্পের ঘোষণা - YUVA: Prime Minister’s Scheme For Mentoring Young Authors

এই প্রকল্পটির লক্ষ্য 30 বছরের কম বয়সী উচ্চাকাঙ্ক্ষী লেখককে প্রশিক্ষণ দেওয়া, যারা নিজেকে প্রকাশ করতে এবং বিশ্বব্যাপী ভারত এবং এর সংস্কৃতি ও সাহিত্যের প্রজেক্টের জন্য প্রস্তুত। বাছাই করা তরুণ লেখক-লেখিকারা বিশ্বের নাম করা লেখক-লেখিকাদের সঙ্গে মতবিনিময় করার সুযোগ পাবেন এবং বিশ্বের বিভিন্ন সাহ্যিত্য উৎসবে অংশগ্রহণ করবেন। 

YUVA: Prime Minister’s Scheme For Mentoring Young Authors


প্রধানমন্ত্রী তরুণদের লেখার বিষয়ে উৎসাহিত করার জন্য যে যুব প্রকল্পের ঘোষণা করেছিলেন শিক্ষা মন্ত্রকের উচ্চশিক্ষা দপ্তর আজ সেটির সূচনা করল।

দেশজুড়ে তরুণ প্রজন্মের মধ্যে পড়া ও লেখার সংস্কৃতিকে উৎসাহিত করতে এবং ভারত ও ভারতীয় সাহিত্যকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়া এই প্রকল্পের মূল উদ্দেশ্য।

এই প্রকল্পটির লক্ষ্য 30 বছরের কম বয়সী 75 জন উচ্চাকাঙ্ক্ষী লেখককে প্রশিক্ষণ দেওয়া, যারা নিজেকে প্রকাশ করতে এবং বিশ্বব্যাপী ভারত এবং এর সংস্কৃতি ও সাহিত্যের প্রজেক্টের জন্য প্রস্তুত। লেখক প্রতি ছয় মাসের জন্য প্রতি মাসে 50,000 টাকার  বৃত্তি মেন্টরশিপ স্কিমের অধীনে দেওয়া হবে।

তরুণ, উঠতি ও বহুমুখী প্রতিভার লেখক অর্থাৎ ইয়ং, আপকামিং অ্যান্ড ভার্সেটাইল অথার্স- যুবা প্রকল্পের মাধ্যমে প্রধানমন্ত্রী ভারতের স্বাধীনতা সংগ্রামের বিষয়ে তরুণ-তরুণীদের লিখতে উৎসাহিত করতে চান।

২০২১এর ৩১শে জানুয়ারী মন কি বাত অনুষ্ঠানে তিনি স্বাধীনতা সংগ্রাম, স্বাধীনতা আন্দোলনের সঙ্গে বিভিন্ন ঘটনা, বিভিন্ন এলাকায় স্বাধীনতা সংগ্রামে নানা শৌর্য্যের প্রকাশ౼ এ সব কিছু নিয়ে লেখার জন্য তরুণ প্রজন্মকে উৎসাহিত করেন। প্রধানমন্ত্রী বলেছেন, ‘এর মাধ্যমে শীর্ষস্থানীয় একটি গোষ্ঠী তৈরি হবে,  যাঁরা ভবিষ্যৎ নির্ধারণ করবেন।’



স্বাধীনতার অমৃত মহোৎসব অর্থাৎ ইন্ডিয়া অ্যাট ৭৫-এর আওতায় এই যুব উদ্যোগটি নেওয়া হয়েছে। তরুণ লেখক-লেখিকারা দেশের অজানা বীর, বিস্মৃতির অতলে থাকা স্বাধীনতা সংগ্রামী, জাতীয় আন্দোলনে ভুলে যাওয়া বিভিন্ন জায়গার ভূমিকার কথা সৃজনশীলভাবে তুলে ধরবেন।এর ফলে ভারতীয় সংস্কৃতি, ঐতিহ্য ও জ্ঞান চর্চার নতুন একটি দিক উন্মোচিত হবে। 

শিক্ষা মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল বুক ট্রাস্ট এই প্রকল্পটিকে পর্যায়ক্রমে বাস্তবায়িত করবে। এর জন্য যেসব বই প্রকাশ করা হবে সেগুলি বিভিন্ন ভারতীয় ভাষায় অনুদিত হবে।

আর এভাবে ‘এক ভারত শ্রেষ্ঠ ভারত’ ভাবনার প্রসার ঘটবে। বাছাই করা তরুণ লেখক-লেখিকারা বিশ্বের নাম করা লেখক-লেখিকাদের সঙ্গে মতবিনিময় করার সুযোগ পাবেন এবং বিশ্বের বিভিন্ন সাহ্যিত্য উৎসবে অংশগ্রহণ করবেন। 

২০২০র জাতীয় শিক্ষা নীতি তরুণ মনকে আরও শক্তিশালী করে তোলা এবং শেখার নতুন পরিবেশ গঠন করার ওপর জোর দিয়েছে। এর মূল লক্ষ হল তরুণ পাঠক-পাঠিকা এবং ছাত্রছাত্রীরা ভবিষ্যৎ পৃথিবী গড়তে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা অর্জন করবেন।

 তরুণ লেখকদের নির্বাচন পদ্ধতি:

  1. MyGov অল ইন্ডিয়া কনটেস্টের মাধ্যমে মোট ৭৫ জন লেখক বাছাই করা হবে।
  2. নির্বাচনটি NBT দ্বারা গঠিত একটি কমিটি দ্বারা করা হবে।
  3. প্রতিযোগিতাটি ৪ জুন থেকে ৩১ জুলাই ২০২১ পর্যন্ত চলবে।
  4. এই প্রকল্পের অধীনে যথাযথ বই হিসাবে প্রতিযোগীদের ৫ হাজার শব্দের একটি পাণ্ডুলিপি জমা দিতে বলা হবে।
  5. ২০২১ সালের ১৫ অগস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে নির্বাচিত লেখকের নাম ঘোষণা করা হবে।
  6. বিজয়ীদের এন্ট্রিগুলি ২০২১ সালের ১৫ ডিসেম্বরের মধ্যে প্রকাশের জন্য প্রস্তুত করা হবে।
  7. প্রকাশিত এই বইগুলি ২০২২ সালের জানুয়ারি মাসে YUVA DIVAS বা জাতীয় যুব দিবসে চালু করা যেতে পারে।

প্রথম ধাপ - প্রশিক্ষণ (৩ মাস)


নির্বাচিত প্রার্থীদের জন্য ন্যাশনাল বুক ট্রাস্ট, ভারত দু’সপ্তাহ অনলাইন প্রোগ্রামের আয়োজন করবে।
যা চলাকালীন নবীন লেখকগণ NBT-এর দক্ষ লেখক ও লেখকদের প্যানেল থেকে দু'জন প্রখ্যাত লেখক বা পরামর্শদাতা দ্বারা প্রশিক্ষণ পাবেন।
দু'সপ্তাহের লেখক অনলাইন প্রোগ্রাম শেষ হওয়ার পর NBT আয়োজিত বিভিন্ন অন-লাইন/অন-সাইট জাতীয় ক্যাম্পগুলিতে লেখকদের দু’সপ্তাহের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

দ্বিতীয় ধাপ - পদোন্নতি (৩ মাস)


-তরুণ লেখকরা বিভিন্ন আন্তর্জাতিক ইভেন্ট যেমন সাহিত্য উৎসব, বই মেলা, ভার্চুয়াল বইমেলা, সাংস্কৃতিক আদান প্রদানের অনুষ্ঠান ইত্যাদিতে কথোপকথনের মাধ্যমে তাঁদের বেধশক্তির প্রসার ঘটাতে এবং দক্ষতা অর্জন করতে পারবেন।
-পরামর্শদাতা শেষে লেখককে এই মেন্টরশিপ স্কিমের অধীনে ৬ মাসের পিরিয়ডে প্রতি মাসে ৫০,০০০ টাকা করে (৫০,০০০x৬= ৩ লক্ষ টাকা) দেওয়া হবে।
-তরুণ লেখকদের রচিত একটি বই বা ধারাবাহিক বই মেন্টরশিপ প্রোগ্রামের ফলাফল হিসাবে NBT দ্বারা প্রকাশিত হবে।
-মেন্টরশিপ প্রোগ্রাম শেষে লেখকদের তাদের বইয়ের সফল প্রকাশনায় ১০ শতাংশ রয়্যালটি প্রদান করা হবে।

কী ভাবে প্রতিযোগিতায় অংশ নেবেন:

  1. -অফিসিয়াল ওয়েবসাইট- Mygov.in যান
  2. -‘Innovate India’ বিভাগে যান
  3. -ক্লিক করে YUVA পোর্টালে চলে যান
  4. -innovateindia.mygov.in/yuva/
  5. -পৃষ্ঠার বাম দিকে থাকা 'CLICK HERE TO SUBMIT'-এ ক্লিক করুন
  6. -এর পর একটি লগ ইন পৃষ্ঠা খুলবে
  7. -নিজের রেজিস্ট্রেশন করতে প্রয়োজনীয় বিশদ পূরণ করুন
  8. -তৈরি হওয়া আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে সাইন ইন করুন
  9. -এর পর ফর্মটি পূরণ করুন
  10. -সঠিকভাবে ফর্মটি পূরণ হলে জমা দেওয়ার বিষয়টি নিশ্চিত করুন
বিশদ জানুন এখানে - CLICK HERE For more info
নবীনতর পূর্বতন