Facebook new Name in Bengali: ফেসবুক সবেমাত্র তার নতুন নাম প্রকাশ করেছে: মেটা Meta

 

Facebook new Name in Bengali Meta
Facebook new Name in Bengali

ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ (Facebook CEO Mark Zuckerberg)  বৃহস্পতিবার কোম্পানির কানেক্ট ইভেন্টে ঘোষণা করেছেন যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের নতুন নাম হবে মেটা ( Meta)। জুকারবার্গ বলেন, "আমরা এমন একটি কোম্পানি যা সংযোগ করার জন্য প্রযুক্তি তৈরি করে।" "একসঙ্গে, আমরা অবশেষে আমাদের প্রযুক্তির কেন্দ্রে লোকেদের রাখতেও পারব এবং একসাথে, আমরা একটি ব্যাপকভাবে বৃহত্তর অর্থনীতি খুলতে পারি।"

"আমরা কে এবং আমরা কী তৈরি করতে চাইছি তাহা প্রতিফলিত করার জন্য," জুকারবার্গ যোগ করেছেন। জুকারবার্গ বলেছিলেন যে ফেসবুক ( Facebook) নামটি কোম্পানির সমস্ত কিছুকে সম্পূর্ণরূপে অন্তর্ভুক্ত করে না। "এই মুহূর্তে, আমাদের ব্র্যান্ড একটি পণ্যের সাথে খুব শক্তভাবে যুক্ত, কিন্তু সময়ের সাথে সাথে, আমি আশা করি আমাদের একটি মেটাভার্স কোম্পানি (metaverse company) হিসাবে দেখা হবে।" জুকারবার্গ @meta এবং meta.com টুইটার হ্যান্ডেলের মালিক, যা এখন ফেসবুকের একটি স্বাগত পৃষ্ঠায় পুনঃনির্দেশ করে এবং সাথে পরিবর্তনগুলিকে রূপরেখা দেয়৷ 19শে অক্টোবর দ্য ভার্জ (The Verge) প্রথম রিপোর্ট করে, মেটাভার্স (metaverse) তৈরির জন্য জুকারবার্গের পরিকল্পনার উপর ফোকাস করার জন্য রিব্র্যান্ডটি শুধুমাত্র একটি সামাজিক মিডিয়া কোম্পানি হিসাবে পরিচিত হওয়া থেকে সরিয়ে নেওয়া কোম্পানির প্রচেষ্টার অংশ। জুলাই মাসে, তিনি দ্য ভার্জকে বলেছিলেন যে পরবর্তী বেশ কয়েক বছর ধরে, Facebook কার্যকরভাবে "আমাদেরকে একটি সামাজিক মিডিয়া কোম্পানি হিসাবে দেখে একটি মেটাভার্স কোম্পানিতে পরিণত করবে।"

জুকারবার্গ বৃহস্পতিবার একটি ব্লগ (blog) পোস্টে লিখেছেন যে কোম্পানির কর্পোরেট কাঠামো পরিবর্তন হবে না, তবে এটি কীভাবে আর্থিক ফলাফলের প্রতিবেদন করবে। "2021 সালের চতুর্থ ত্রৈমাসিক আমাদের ফলাফল দিয়ে শুরু করে, আমরা দুটি অপারেটিং সেগমেন্টে রিপোর্ট করার পরিকল্পনা করছি: অ্যাপস এবং রিয়েলিটি ল্যাবসের পরিবার" তিনি ব্যাখ্যা করেছেন। "আমরা 1 ডিসেম্বরে আমাদের সংরক্ষিত নতুন স্টক টিকার, MVRS-এর অধীনে ট্রেডিং শুরু করতে চাই। আজকের ঘোষণাটি আমরা কীভাবে ডেটা ব্যবহার বা শেয়ার করি তা প্রভাবিত করে না।"

ওয়াল স্ট্রিট জার্নালে (the Wall Street Journal) হুইসেল ব্লোয়ার ফ্রান্সেস হাউগেন দ্বারা প্রদত্ত জঘন্য অভ্যন্তরীণ নথির উপর ভিত্তি করে প্রকাশ করার পরে, ফেসবুকের ইনস্টাগ্রাম ( Facebook and Instagram) প্ল্যাটফর্মটি কিশোর-কিশোরীদের, বিশেষ করে মেয়েদের জন্য একটি বিষাক্ত জায়গা হয়ে উঠেছে, ফেসবুক গত কয়েক সপ্তাহ ধরে তীব্র তদন্তের অধীনে রয়েছে। এবং অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রকেরা সংস্থাটিকে ভেঙে ফেলার জন্য চাপ দিচ্ছে, কারণ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে জনসাধারণের বিশ্বাস পতাকাবাহিত হচ্ছে।

সোমবার, একাধিক নিউজ আউটলেট সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে প্রকাশিত অভ্যন্তরীণ নথিগুলির আরও বিশদ প্রকাশ করেছে এবং সংশোধিত আকারে কংগ্রেসকে সরবরাহ করেছে। তারা Facebook-এর গবেষকদের মধ্যে গভীর উদ্বেগ দেখিয়েছেন যে এর ব্যবহারকারীর ভিত্তি বার্ধক্য হচ্ছে এবং প্ল্যাটফর্মটি তরুণ প্রজন্মের মধ্যে আকর্ষণ হারাচ্ছে। দস্তাবেজগুলি আরও দেখায় যে কোন দেশগুলি নির্বাচনকে ঘিরে উন্নত সুরক্ষা পাবে তা অগ্রাধিকার দেওয়ার জন্য ফেসবুকের একটি টায়ার্ড সিস্টেম ছিল।

প্রাথমিক অনুমান Google-এর 2015 রিব্র্যান্ডের অনুরূপ পরিবর্তনের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল যখন এটি ঘোষণা করেছিল যে এটি Alphabet নামক একটি বৃহত্তর হোল্ডিং কোম্পানির ছত্রছায়ায় বেশ কয়েকটি কোম্পানির মধ্যে একটি হয়ে উঠবে। ফেসবুকের জন্য, আসল "নীল" অ্যাপটি একটি মূল কোম্পানির অধীনে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং ওকুলাসে (Instagram, WhatsApp, and Oculus) যোগ দেবে।
নবীনতর পূর্বতন