দিব্যান লোকান স্ব গচ্ছতু (RIP) মানে কি ? RIP কেন বলা অনুচিত। RIP meaning In Bengali ? | Point Bangal

 দিব্যান লোকান স্ব গচ্ছতু বা Rest in Peace বলা উচিত বা কেন অনুচিত? | Point Bangal

দিব্যান লোকান স্ব গচ্ছতু
দিব্যান্ লোকান্ স্বঃ গচ্ছতু 

দিব্যান লোকান স্ব গচ্ছতু RIP মানে কি ? RIP কেন বলা অনুচিত


দিব্যান লোকান স্ব গচ্ছতু: আমাদের সমাজের মধ্যে বা বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনের মধ্যে কেউ মারা গিয়ে থাকলে আমরা সাধারণত বলে থাকি RIP বা Rest in Peace বা রেস্ট ইন পিস। কিন্তু এই কথাটির অর্থ কি সেটা আমাদের জানা উচিত তারপর ভেবে নেবেন এই কথাটা বলা উচিত অনুচিত আসুন জেনে নেই কেন RIP বা Rest in Peace বলবো কি বলবো না।

খ্ৰীষ্টানরা তাদের ধর্মে কোনো লোকের মৃত্যু হলে সাধারণত বলে থাকে RIP বা Rest in Peace, যার বাংলাতে অৰ্থ হলো গিয়ে"শান্তিতে বিশ্রামে থাকো"। যেহেতু খ্ৰীষ্টান ধর্মে মানুষের মৃত্যু হলে মৃতদেহকে যথাযথ সংস্কার এবং শ্রদ্ধার সাথে কফিনে ভরে মাটিতে কবর দেওয়া হয়, তাই মৃতকে কফিনের ভিতর শান্তিতে বিশ্রামে ( RIP) থাকতে বলা হয় ।

অন্যদিকে মুসলমান বা ইসলাম ধর্মের মানুষ মারা গেলে বা মৃত্যু হলে সাধারণত তারাও বলে থাকে RIP বা Rest in Peace, যার বাংলাতে অৰ্থ হলো গিয়ে"শান্তিতে কবরে বিশ্রামে থাকো"। মৃতদেহকে শ্রদ্ধা পূর্বক কবর দেওয়া হয় এবং তাকে বিশ্রামে থাকতে বলা হয় বা মৃতকে কবরের ভিতর শান্তিতে বিশ্রামে ( RIP) থাকতে বলা হয় ।

তাহলে তাহারা কেন RIP বা Rest in Peace বলে থাকে বা শান্তিতে কবরে বা কফিনে বিশ্রামে থাকো"। কারণ কি এই ইসলাম এবং খ্রিস্টান ধর্মে এক কেয়ামত বা শেষ বিচারের দিন আছে, যেদিন সকল মানুষের বিচার হবে যে সে স্বর্গে যাবে না নরকে যাবে সেদিন বিচার করা হবে এবং সেই বিচারের দিন পর্যন্ত এই কফিনে বা কবরে তাকে থাকতে হবে। তাই ততদিন পর্যন্ত কবরে বিশ্রামে থাকতে বলা হয় । তাই ইসলাম এবং খ্রিস্টধর্মে RIP বা Rest in Peace বলা উচিত।



কেন সনাতন হিন্দু ধর্মালম্বীদের বলেনা শান্তিতে কবরে বিশ্রামে থাকো বা RIP বা Rest in Peace


সনাতন হিন্দু ধৰ্মমতে, মৃত্যুর পরে মৃতের শরীর নীতি নিয়ম মত দাহ সংস্কার করতে হয় । মৃত্যুর পরে মৃতের আত্মা এই জন্মের দেহ থেকে মুক্তি লাভ করে, সঙ্গে সঙ্গেই তার বিচার হয়, স্বর্গবাস না নরকবাস নাকি পুনর্জন্ম । তাই সনাতন হিন্দু ধর্মে মৃত্যুর পর বিশ্রামের কোনো ব্যাপার নেই । তাই RIP বা Rest in Peace বলা সনাতন হিন্দু ধর্মালম্বীদের বলা অনুচিত ।

কিন্তু সনাতন হিন্দু ধর্মালম্বীরা কি বলবে কোন ব্যক্তি মৃত হলে


সনাতন হিন্দু ধর্মালম্বীদের মধ্যে কোন আত্মীয় বা বন্ধু পরিচিতির মধ্যে কেউ মৃত বা দেহ ত্যাগ করলে সেই মৃত ব্যক্তির উদ্দেশ্যে বলা উচিত "তাঁর আত্মা সদ্‌গতি লাভ করুক", "দিব্যান্ লোকান্ স গচ্ছতু্।" শান্তি, ૐ শান্তি, ૐ শান্তি । কিন্তু RIP (Rest in peace ) কখনোই নয় । তাই সনাতন ধর্মালম্বীদের মধ্যে যেহেতু আত্মার দেহত্যাগের পর তার শরীরের মধ্যে শেষ বিচারের দিন পর্যন্ত আটকে থাকার কোনো প্রয়োজন বোধ হয় না তাই অবশ্যই তাহারা উপরের কথাগুলি বলা উচিত।

দিব্যান লোকান স্ব গচ্ছতু অর্থ কি ?

দিব্যান্ লোকান্ স্বঃ গচ্ছতু


"দিব্যান লোকান স্ব গচ্ছতু" অর্থ-আমি স্বয়ং যেন স্বর্গে গমন করি। "দিব্যান্ লোকান্ সঃ গচ্ছতু" অর্থ-তিনি (পুরুষ অর্থে "সঃ") যেন স্বর্গে গমন করেন। অর্থ-তিনি (নারী অর্থে "সা") যেন স্বর্গে গমন করেন। সংস্কৃত ব্যাকরনে "  " হলো উভয়লিঙ্গ।
ওঁ দিব্যান্ লোকান্ স গচ্ছতু

মৃত্যু সংবাদ শুনলে সনাতন ধর্ম মতে কি বলতে হয়?

" ওঁ দিব্যান লোকান স্ব গচ্ছতু "

অর্থ- তিনি দিব্যলোকে গমন করুক।

তাই মৃত ব্যক্তিকে নারী পুরুষ ভেদাভেদ না করে সবার উদ্দেশ্য বলতে হয়

" ওঁ দিব্যান লোকান স্ব গচ্ছতু "

কিন্তু আজকাল আমরা সোশাল মিডিয়া বা আমাদের অনেকেই ভূল মন্ত্র উচ্চারণ বা লিখে থাকি তা হল..

ওঁ দিব্যান লোকান স্ব গচ্ছতু । স্ব অর্থ নিজে, তাহলে অর্থ হয় "দিব্যলোকে আমি গমন করি।"

এবার আপনিই বিচার করুন আপনি কি বলবেন?

আসুন বেদে সেই মন্ত্রটি সম্পূর্ণ  “ওঁ কৃত্বা তু দুষ্কৃতং কর্মং জানতা বাপ্য জানতা
মৃত্যুকাল বশং প্রাপ্য নরং পঞ্চত্বমাগতম্
ধর্মাধর্ম সমাযুক্তং লোভ মোহ সমাবৃতম্
দহেয়ং সর্বগাত্রানি দিব্যান্ লোকান্ স গচ্ছতু”

দিব্যান লোকান স্ব গচ্ছতু অনুবাদঃ তিনি জেনে বা না জেনে অনেক দুষ্কর্ম করে থাকতে পারেন। কালবশে মানুষ মৃত্যুবরণ করে থাকে। এ দেহ ধর্ম, অধর্ম, লোভ, মোহ প্রভিতি দ্বারা আচ্ছাদিত ছিল। হে অগ্নিদেব, আপনি তার সকল দেহ দগ্ধ করে দিব্যলোকে নিয়ে যান। ( ক্রিয়াকাণ্ড বারিধি)




আশা করি দিব্যান লোকান স্ব গচ্ছতু সংস্কৃত শুদ্ধ উচ্চারণ করব নিজে জানব অপরকে জানাবো। ওঁ শান্তিঃ শান্তিঃ শান্তিঃ

এই ওয়েবসাইটে আরো সুন্দর সুন্দর ইতিহাস ধর্ম এবং বিভিন্ন ধরনের গল্প কবিতা নিয়ে খবর আছে বা লেখালেখি আছে আপনি পড়তে পারেন এবং অবশ্যই সকলের সাথে শেয়ার করুন নিচের লিংকে ক্লিক করে লেখা অনুসারে লেখা দেখতে পারেন। 


আপনার লেখা মনের লেখা লিখুন আমাদের সাথে The Point বাংলার সাথে। গল্প , কবিতা, রাজনীতি , রম্য রচনা, অর্থনীতি, সমাজনীতি , আপানার নিজের লেখা আমাদেরকে পাঠাতে পারেন। শুধু মনে রাখবেন আমরা মুক্ত চিন্তন নয়, দিব্য জ্ঞান নয়- কাণ্ড জ্ঞান চাই।


 

WebSite - Click korun


লেখার সাথে আপনার নাম , ফটো , পরিচয় দিয়ে পাঠাবেন। লেখা প্রকাশিত হলে আপনি আমাদের ওয়েবসাইট ফেইসবুক-টুইটার-ইউটিউব এ দেখতে পারবেন।

ছোট্ট একটা অনুরোধ। লেখাটি যদি ভালো লাগে। তাহলে লিংকটি বন্ধুদের শেয়ার করুন. কারণ এটি শেয়ার করতে আপনার মাত্র এক বা দুই মিনিট সময় লাগবে। তবে এটা আমাদের জন্য উৎসাহ ও সাহস যোগাবে। যার সাহায্যে আমরা আপনাদের জন্য নিয়ে আসব এমন সব নতুন কথা। আর আপনিও লিখতে পারেন আমাদের সাইট - মেইল করুন - thepointbangla@gmail.com
নবীনতর পূর্বতন