প্রধানমন্ত্রীর মোদীর ঐকান্তিক প্রচেষ্টায় UNESCO-র তকমা পেল বাঙালীর দুর্গাপূজা

 নরেন্দ্র মোদী সরকার UNESCO Intangible Cultural Heritage (ICH) মর্যাদা পাওয়ার জন্য 2019 সালে দুর্গা পূজাকে সুপারিশ করেছিল


কলকাতার দুর্গা পূজাকে ইউনেস্কো ইনট্যাঞ্জিবল কালচারাল হেরিটেজ (আইসিএইচ) (UNESCO Intangible Cultural Heritage (ICH) মর্যাদা দেওয়ার জন্য 2019 সালে নরেন্দ্র মোদী সরকার সুপারিশ করেছিল। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের অধীনে পরিচালিত সঙ্গীত নাটক আকাদেমি এই প্রস্তাবটি পাঠিয়েছিল৷


সঙ্গীত নাটক আকাদেমি দুর্গাপূজাকে পশ্চিমবঙ্গের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব বলে অভিহিত করেছে। এবং বলেছে যে কলকাতা ছাড়াও, দুর্গাপূজা উৎসব ভারতের বিভিন্ন রাজ্য এবং শহরে এমনকি বেশ কয়েকটি দেশেও পালন করা হয়। উৎসবের সময়, কলকাতার দুর্গা পূজা জাতীয় এবং বিশ্বব্যাপী উদযাপনের সাংস্কৃতিক ও ভৌগলিক কেন্দ্র হয়ে ওঠে, এই উপরোক্ত কথা সঙ্গীত নাটক আকাদেমি তাদের ওয়েবসাইটে বলেছে। আইসিএইচ নোডাল এজেন্সি (UNESCO Intangible Cultural Heritage (ICH) বলেছে যে দুর্গা পূজার ইতিহাস পশ্চিমবঙ্গের রাজধানীতে পাওয়া যেতে পারে। ঐতিহ্যগত পারিবারিক উত্সব থেকে দুর্গাপূজাকে সম্প্রদায়ের উত্সবের মহিমায় রূপান্তরিত করা যায়। আরও বলেছে যে দুর্গা পূজা শহরে ধর্ম ও শিল্পের সংমিশ্রণকে স্পষ্টভাবে প্রকাশ করে। একজন কারুশিল্পের উদযাপন, সকল-সম্প্রদায়ের আনন্দ এবং আন্ত-সাংস্কৃতিক লেনদেনের একটি বিস্তারিত প্রদর্শনী পাবে। এই কারণেই সঙ্গীত নাটক আকাদেমি 2020 সালের জন্য ইউনেস্কো হেরিটেজ মর্যাদার জন্য কলকাতার দুর্গা পূজাকে মনোনীত করেছে।



অবশেষে, 15 ডিসেম্বর, 2021, UNESCO ভারত সরকারের প্রস্তাব গ্রহণ করে এবং দুর্গা পূজাকে UNESCO  #Intangible Heritage তালিকায় অন্তর্ভুক্ত করে।

এই ঘোষণার পর থেকেই দেশ-বিদেশে বিভিন্ন প্রান্তে বাঙালি এবং হিন্দু ধর্মালম্বীদের আনন্দের সীমা নেই। স্বাধীনতার বহু বছর পর ভারতীয় সংস্কৃতির অঙ্গ দুর্গাপূজার শক্তির পুজো কলকাতার ঐতিহ্য কথা বাঙালির আবেগ এই শারদীয় উৎসব কে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ এর মর্যাদা দিয়েছে। 
এই ঘোষণার পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রীরা বাংলা ভাষাতে সমগ্র বিশ্বের বাঙালিদেরকে শুভেচ্ছা বার্তা দেয় তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও শুভেচ্ছা বার্তা দেয়। তথা উল্লেখযোগ্য এ ঘোষণার পরে দেশ এবং বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে ধন্যবাদ বার্তা আসছে প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা ইউনেস্কো মান্যতা দিয়েছে।

Durga Puja in Kolkata had been nominated by the Narendra Modi government way back in 2019 for attaining UNESCO Intangible Cultural Heritage (ICH) status.

UNESCO দ্বারা আপলোড করা দুর্গা পূজার ভিডিওটি দেখুন

এই ওয়েবসাইটে আরো সুন্দর সুন্দর ইতিহাস ধর্ম এবং বিভিন্ন ধরনের গল্প কবিতা নিয়ে খবর আছে বা লেখালেখি আছে আপনি পড়তে পারেন এবং অবশ্যই সকলের সাথে শেয়ার করুন নিচের লিংকে ক্লিক করে লেখা অনুসারে লেখা দেখতে পারেন। 



আপনার লেখা মনের লেখা লিখুন আমাদের সাথে The Point বাংলার সাথে। গল্প , কবিতা, রাজনীতি , রম্য রচনা, অর্থনীতি, সমাজনীতি , আপানার নিজের লেখা আমাদেরকে পাঠাতে পারেন। শুধু মনে রাখবেন আমরা মুক্ত চিন্তন নয়, দিব্য জ্ঞান নয়- কাণ্ড জ্ঞান চাই।


আমাদের Email ID - thepointbangla@gmail.com

WebSite - https://www.pointbangla.com/


লেখার সাথে আপনার নাম , ফটো , পরিচয় দিয়ে পাঠাবেন। লেখা প্রকাশিত হলে আপনি আমাদের ওয়েবসাইট ফেইসবুক-টুইটার-ইউটিউব এ দেখতে পারবেন।

নবীনতর পূর্বতন